গোলটেবিল:: সেই লোকটার খোঁজে - প্রফুল্ল রায় :: আলোচনাঃ নুরজামান শাহ


সেই লোকটার খোঁজে - প্রফুল্ল রায়
প্রকাশকঃ দেজ পাবলিশিং
আলোচনাঃ নুরজামান শাহ

এ সময়ের সাহিত্যে খ্যাতনামা ও অন্যতম শ্রেষ্ঠ সাহিত্যিক প্রফুল্ল রায়ের নাম অনায়াসে অতি পরিচিত নাম। ‘কেয়া পাতার নৌকা’ খ্যাত এই সাহিত্যিক মূলত বড়োদের সাহিত্যে নিয়মিত কলম ধরলেও শিশু-কিশোর সাহিত্যেও তিনি নিরলস এবং অক্লান্ত লেখক। শিশু-কিশোরদের কথা ভেবেও অজস্র গল্প, উপন্যাস তিনি লিখেছেন বা লিখে চলেছেন। সম্প্রতি পড়ে শেষ করলাম তাঁর লেখা ‘সেই লোকটার খোঁজে’ সংকলনটি। একটি উপন্যাস ও তিনটি বড়ো গল্প নিয়ে এই সংকলনটি প্রকাশ করেন দেজ পাবলিশিং।

সেই লোকটার খোঁজে
এই উপন্যাসটির প্রধান দুই চরিত্র আঠারো বছর বয়সি রাহুল ও তার মাসতুতো ভাই অয়ন। বিভিন্ন বিষয় নিয়ে তারা প্রবল আগ্রহী। আর আগ্রহ থেকেই জন্ম নেয় একেকটি রহস্য। এক বর্ষার রাতে রাহুলদের বাড়ির পাশের বহুতল ফ্ল্যাটে একটা হত্যাকাণ্ডের ঘটনা নিয়ে এই উপন্যসের কাহিনি। টান টান রহস্য - রোমাঞ্চকর উপন্যাসটি এক নিঃশ্বাসে পড়ে ফেলার মতো। খুব ভালো লাগল।

বনের প্রহরী
এটি একটি অলৌকিক গল্প। তবে ভয় নেই। কিন্তু গল্পের প্লট ভালো। পড়তে ভালো লাগল।

মুম্বাইয়ে কাবুল টাবুল
এই মজার গল্পটির চরিত্র কাবুল আর টাবুল দুই ভাই। এই দুটি চরিত্র নিয়ে লেখকের বেশ কয়েকটি গল্প আছে। যারা মজার গল্প ভালোবাসেন তাদের এই দুই চরিত্র বেশ ভালো লাগবে।

মধ্যরাতের কালোয়াত
ঢাকুরিয়ার একটি ছোট্ট পাড়ায় রাত এগারোটা বাজলেই একদল কুকুর উচ্চস্বরে ডেকে ওঠে, কিন্তু কেন? অ্যাডভেঞ্চার এবং আনন্দ দুইয়ের ছোঁয়াই আছে এই গল্পে।

সব মিলিয়ে পরিশেষে বলব, এই বইয়ে সংকলিত চারটি গল্পই ভিন্ন স্বাদের। প্রত্যেকটি গল্পেই আলাদাভাবে রহস্য-রোমাঞ্চ, ভৌতিক, হাসি-মজা উপভোগ করা যাবে।
_____

No comments:

Post a comment