চটপট চেটেপুটে:: ব্লু-বেরি কেক - মহুয়া বন্দ্যোপাধ্যায়


ব্লু-বেরি কেক
(Blueberry Cake)
মহুয়া বন্দ্যোপাধ্যায়

Ingredients (উপকরণ) -      ১ এবং ১/২ কাপ ময়দা
১ এবং ১/২ চা চামচ (tea spoon) বেকিং পাউডার
১/২ চা চামচ (tea spoon) নুন (salt)
১/২ কাপ মাখন (Butter - Room Temperature)
১ এবং ১/৩ কাপ চিনি (Sugar)
২ টো ডিম (Egg)
১ চা চামচ ভ্যানিলা এসেন্স (Vanilla Extract)
১/২ কাপ দই (Yogurt- vanilla or Flavored)
Blueberry
লেবুর রস ১ চা চামচ (tea spoon) - Optional
২ চা চামচ (tea spoon) ময়দা
কিছু Dry Fruits - যেমন - আমন্ড, কাজু, কিসমিস (Optional), আর চাইলে Orange Peels-ও দিতে পারো, আমি এখানে ব্যবহার করেছি। (এটাও Optional)


Recipe (প্রণালী) -
সবার প্রথমে আমাদের একটা ৮” বেকিং প্যান (কেক করার পাত্র) নিয়ে সেটাতে ভালো করে মাখন লাগিয়ে রেখে দিতে হবে আর তারপর ওভেন ৩৫০ (350) ডিগ্রীতে প্রিহিট (pre-heat) করতে হবে। এইবার একটা বড় মিক্সিং বাটি (Bowl) নিয়ে সবার প্রথমে মাখন (Butter), চিনি (sugar - আমি এখানে Brown Sugar ব্যবহার করেছি, তোমরা white sugar দিয়ে কোরো), আর বেকিং পাউডার (Baking Powder) ভালো করে মেশাতে হবে। তারপর ওর মধ্যে একে একে ডিম (Egg)-গুলো দিয়ে আবার একটু ভালো করে মিক্স করতে হবে। এরপর নুন (Salt) আর ময়দা (Flour) দিয়ে আবার খুব ভালো করে মেশাতে হবে। একদম ছবির মতো। তারপর সব শেষে ভ্যানিলা এসেন্স আর yogurt দিয়ে আবার খুব ভালো করে মিশিয়ে একটা নরম ক্রিমি ব্যাটার (Smooth batter) তৈরি করতে হবে (এই প্রসঙ্গে বলে রাখি যে কোনো yogurt ব্যবহার করা যেতে পারে, plain ভ্যানিলা yogurt অথবা নিজেদের পছন্দের যে কোনো flavored yogurt; আমি এখানে flavored yogurt ব্যবহার করেছি) আর এই পদ্ধতিতেই তৈরি হয়ে যাবে কেক-এর মিশ্রণ (Batter)

 

 

 

 

 


এইবার ওই ব্যাটার থেকে অর্ধেক মতো ব্যাটার (batter) ওই কেক করার পাত্রটিতে দিয়ে তার ওপর Blueberry গুলোকে লেবুর রস আর ময়দা দিয়ে মাখিয়ে ওপরে topping করে দিতে হবে আর একদম শেষে বাকি অর্ধেক ব্যাটার তার ওপর দিয়ে dry fruits আর Orange Peels-গুলো ছড়িয়ে ওভেনে পাত্রটিকে দিয়ে ৩৫০ ডিগ্রীতে ৪৫মিনিট মতো bake করলেই রেডি আমাদের Blueberry Cakeতবে তোমরা 30 মিনিট পরে একটা টুথপিক (toothpick) দিয়ে একটু দেখে নিতে পারো, ছবির মতন আর একটা কথা, আমি এখানে লেবুর পরিবর্তে অরেঞ্জ (orange) ব্যবহার করেছি। তোমরাও চাইলে করতে পারো।

 




তাহলে বন্ধুরা তোমরা সবাই বাড়িতে Blueberry Cake বানিয়ে খাও, আর আমাকে জানাও তোমাদের এই নতুন রেসিপি কেমন লাগল

_____
ছবিঃ লেখক

No comments:

Post a comment