গোলটেবিল:: গা ছমছম রহস্য রোমাঞ্চ ভৌতিকঃ সম্পাদকঃ সমুদ্র বসু :: আলোচনাঃ রাজর্ষি সরকার


বইঃ গা ছমছম রহস্য রোমাঞ্চ ভৌতিক
সম্পাদকঃ সমুদ্র বসু; প্রকাশকঃ দেব সাহিত্য কুটির
আলোচনাঃ রাজর্ষি সরকার

ভূতভূত মানে অতীত, ভূত মানে ভয় ভয়ের নাম ভূত, ভালোবাসার নাম ভূত কারণ, ভূত আমাদের প্রিয় বিষয় ভূত আছে না নেই সেই তর্ক ছিল, আছে, থাকবে কিন্তু বিশ্বাস অবিশ্বাসের লক্ষণরেখা ছাড়িয়ে ভৌতিক কাহিনির পাঠকদের সংখ্যা অগুনতি এই দলে ভূত বিশ্বাসী অবিশ্বাসী দুইই পড়ে সময় বদলায়, পাঠক বদলায়, কিন্তু চাহিদা বদলায় না সেরকমই জনপ্রিয় অন্যতম আরেকটি ধারা হল রহস্য এই দুই ধারার কাহিনির জনপ্রিয়তা তুঙ্গে এবং এই দুই ধারায় বাংলা সাহিত্য যে প্লাবিত, এদের সাম্রাজ্যের শিকড় যে সাহিত্যের গভীরে, তা বলা বাহুল্য বাংলা সাহিত্যের আনাচে-কানাচে পোড়োবাড়ির ভূতেরা বিবর্তিত হয়ে এখন অফিস-কাছারি, জনবহুল এলাকাতেও তাদের আনাগোনা অন্ধকারেই নয়, আলোতেও তাদের যাতায়াত তেমনই বিবর্তনের ছোঁয়া লেগেছে রহস্যকাহিনিতেও কিন্তু রোমাঞ্চ আর জনপ্রিয়তা আজও ধ্রুবক এমন লেখক খুঁজে পাওয়া মুশকিল যিনি ভূত রহস্য গল্প লেখেননি একটিও রবীন্দ্রনাথ, ত্রৈলোক্যনাথ থেকে সত্যজিৎ, সুনীল, শীর্ষেন্দু, অনীশ দেব, এমনকি যুগের লেখকরাও কমবেশি এই পথের পথিক
এমনই ৭১টি কাহিনির সংকলন এই ‘গা ছমছম রহস্য রোমাঞ্চ ভৌতিক’ শীর্ষক বইটি

প্রথমেই বলতে হয় লেখক তালিকা শুরু হয়েছে রবি ঠাকুরের ক্লাসিক কাহিনি কঙ্কাল, তারপর উপেন্দ্রকিশোর, সুকুমার, হেমেন্দ্রকুমার, বিভূতিভূষণ, শিব্রাম, লীলা, আশাপূর্ণা, সত্যজিৎ ছুঁয়ে সুনীল, শীর্ষেন্দু, অদ্রীশ, হীরেন, সুচিত্রা, অনীশ, ত্রিদিব এবং বর্তমানের কিছু অন্যতম নাম অভিজ্ঞান, সৈকত, হিমাদ্রি, অনন্যা, ইন্দ্রনীল ইত্যাদি হয়ে কিছু উদীয়মান লেখকের লেখাতে ইতি টানা হয়েছে সেকাল একালের সেরা কাহিনিই ঠাঁই পেয়েছে এই বইতে লেখক তালিকার মাধ্যমে প্রায় ১০০ বছরের লেখকদের মধ্যে যে সেতুবন্ধনের প্রচেষ্টা করা হয়েছে তার জন্য সম্পাদকের প্রশংসা প্রাপ্য সাধারণত সংকলনের শিরোনামে পাঠকের কাছে প্রতিভাত হয় কাহিনির প্রকৃতি কিন্তু এই সংকলন রহস্য ভৌতিক দুই আমেজের মিশ্রণ যা পাঠককে ভাবাবে এবং উপভোগ্য হবে আরও বেশি এছাড়া নানা যুগের ভৌতিক অলৌকিক, রহস্য গল্প, এমনকি বেশ কিছু জনপ্রিয় চরিত্র যেমন অর্জুন, কর্নেল, গোগোল, মেঘনাদ এদের সমাবেশ হয়েছে
তবে একটি বিষয় না বললেই নয়, ভৌতিক বা রহস্য সংকলনের সংখ্যা নেহাত কম নয় কিন্তু প্রকৃতপক্ষে যা পূর্ণাঙ্গ সংকলন তার সংখ্যা খুব কম এবং কাহিনিগুলো হয় বহু ব্যবহৃত বহুপঠিত হওয়ার ফলে পাঠকরা বঞ্চিত হন সেদিক থেকে এই সংকলন বেশ কিছুটা এগিয়ে কাহিনি নির্বাচনে যত্নের ছাপ সুস্পষ্ট নানা স্বাদের নানারকম কাহিনি স্থান পেয়েছে এখানেবিচিত্র ভৌতিক কাহিনি থেকে অন্য ছকের রহস্য গল্প যা পাঠকদের মনোরঞ্জনে সম্পূর্ণ সমর্থ হবে এছাড়া লেখক নয়, লেখাই প্রাধান্য পেয়েছে সংকলনে সেজন্য প্রসিদ্ধদের সঙ্গে নবীনদের নাম লেখক তালিকা সমৃদ্ধ করেছে অনেক ক্ষেত্রে লেখার চেয়ে লেখক গুরুত্ব পাওয়ায় সংকলনের ধারাবাহিকতা গুণমান হ্রাস পায় এক্ষেত্রে সেই দোষ থেকে মুক্ত সংকলনটি
কিন্তু একটি বিষয় দৃষ্টিকটু লাগল তা হল, অলঙ্করণ বিভাগ প্রচ্ছদ অনুপ রায়ের উজ্জ্বল অভিজ্ঞ তুলিতে তবে বেশ কিছু গল্পে অলঙ্করণ থাকলেও তা যথাযথ হয়নি
তবে পরিশেষে বলি অলৌকিক ভৌতিক রহস্য এই তিন ধারার ত্রহ্যস্পর্শে যে ছয় ডজন বৈচিত্রময় মণিমুক্তোর সমাহার ঘটেছে দুই মলাটে তা পড়তে পড়তে সাহিত্যের এই স্বতন্ত্র ধারার রসাস্বাদন করতে পারেন সববয়সী পাঠকরা কারণ, ভূতের যেমন বয়স বাড়ে না তেমনই তার পাঠকদেরও না
_____

No comments:

Post a Comment