ভ্রমণ:: লাংকাউই স্কাই ব্রিজ - মহুয়া ব্যানার্জী

চিত্রগল্প (ছবিতে ভ্রমণঃ বিদেশ):
লাংকাউই স্কাই ব্রিজ
মহুয়া ব্যানার্জী

"লাংকাউই স্কাই ব্রিজ" লাংকাউইতে অবস্থিত পৃথিবীর দীর্ঘতম ঝুলন্ত ব্রিজএটি "ম্যাট চিংচ্যাং" পাহাড়ের শীর্ষে অবস্থিত। এই স্কাই ব্রিজটিকে জায়গার নামানুসারে নামাঙ্কিত করা হয়েছে বলে এটি "লাংকাউই স্কাই ব্রিজ" নামেই খ্যাত। লাংকাউই মালয়েশিয়ার অন্তর্ভুক্ত পাহাড়ে ঘেরা একটি ছোট্ট আইল্যান্ড যার নৈসর্গিক প্রকৃতি অনিন্দ্যসুন্দর।
এই ব্রিজটি ১২৫ মিটার দীর্ঘ এবং ১.৮ মিটার চওড়া। আর সমুদ্রতল থেকে ৭০৫ মিটার ওপরে অবস্থিত। এই ব্রিজটি মাটি থেকে ৮১.৫ মিটার উচ্চতায় কেবলমাত্র একটি তোরণ (single pylon) থেকে ৮ টি তার দ্বারা নির্মিত। এই ব্রিজটি একেবারে ২০০-২৫০ জন মানুষকে বহন করতে পারে।
এখানে যাবার একমাত্র উপায় হল কেবল কার কেবল কারে দুটি দীর্ঘ্ পথ অতিক্রম করে ব্রিজটির  “অবজার্ভেটরি এরিয়া”-তে পৌঁছনো যায়। এই কেবল কারগুলো অনেকটা "Gondola Style cab" মতো দেখতে হয়। এই কেবল কারে আসা যাওয়ার পথে পুরো লাংকাউই-র একটি "Birds-eye-view" এবং সেইসাথে অনেক ছোট ছোট দ্বীপের দেখা মেলে। সমুদ্রতল থেকে ৭০০ মিটার ওপরে কেবল কারে চড়ে এই স্কাই ব্রিজ দেখার অভিজ্ঞতা সত্যি মনের মণিকোঠায় ধরে রাখার মতই।
ব্রিজটিতে যাওয়ার জন্য যাত্রা শুরু হয় "ওরিয়েন্টাল ভিলেজ" নামক একটি জায়গা থেকে। এখান থেকেই "স্কাই ব্রিজে" যাওয়ার জন্য কেবল কারের টিকেট সংগ্রহ করতে হয়। ম্যাট চিংচ্যাং পাহাড় দিয়ে ঘেরা এই “ওরিয়েন্টাল ভিলেজ" নিজেই একটি দর্শনীয় স্থান এই পুরো কেবল কারে জার্নিটি মোটামুটি ২০ মিনিটের একটি সফর। "স্কাই ব্রিজে" যাওয়ার পথে এই কেবল কার থেকে ঘন রেইনফরেস্ট, জলপ্রপাতের দেখা মেলে। সেই সাথে ইন্দোনেশিয়া আর থাইল্যান্ডের কিছু কিছু অংশ-ও তোমরা দেখতে পাবেদুটি স্টেশন পার করে সবশেষে কিছু সংকীর্ণ সিঁড়ি ( জঙ্গল কেটে বানানো) বেয়ে নিচে নেমে ফাইনাল অবজার্ভেটরি এরিয়া পৌঁছতে হয়। এখানে সত্যি আকাশ আর সমুদ্র মিলেমিশে যেন একাকার হয়ে গেছে। "স্কাই ব্রিজ" থেকে তার পারিপার্শ্বিক দৃশ্য ভাষায় অবর্ণনীয়। আর সব শেষে বলিউড সিনেমা প্রেমীদের জন্য একটি মজার তথ্য জানিয়ে রাখি - তা হল হিন্দি ব্লকবাস্টার ‘ডন’ ছবির শেষ দৃশ্য এখানে শুট করা হয়েছিল।

১। ওরিয়েন্টাল ভিলেজ
২। লাংকাউই কেবল কার স্টেশন
৩। ওরিয়েন্টাল ভিলেজ
প্রথম কেবল কার স্টেশন থেকে মনোরম দৃশ্য
কেবল কার থেকে দৃশ্য
কেবল কার থেকে স্কাই ব্রিজ
কেবল কার থেকে স্কাই ব্রিজের দৃশ্য
স্কাই ব্রিজ থেকে চারপাশের দৃশ্য
স্কাই ব্রিজের ওপরে
১০ কেবল কার থেকে স্কাই ব্রিজের দৃশ্য
১১ স্কাই ব্রিজ থেকে দৃশ্য
১২কেবল কার থেকে চারপাশের মনোরম দৃশ্য
১৩ শিখরে
১৪ কেবল কার থেকে অসাধারণ দৃশ্য
_________
ছবি - লেখক

No comments:

Post a comment