বহুরূপী :: রোদ্দুরের পাখি – সুব্রত সান্যাল

রোদ্দুরের পাখি

সানবার্ড-এর দু’একটি প্রজাতির (পার্পল ও পার্পল রাম্পড্‌ সানবার্ড) বাংলা নাম যথাক্রমে দুর্গা টুনটুনি এবং মৌটুসি হলেও এর রংবাহারির জন্য একে সহজেই বলা যায় রোদ্দুরের পাখি! আর আমাদের দেশের বিভিন্ন প্রান্তে যত ধরণের রোদ্দুরের পাখি পাওয়া যায় এইবারে তোমাদের সামনে বহুরূপীর ঝুলি খুলে তা নিয়ে এসেছেন আরেক বহুরূপী বন্ধু শ্রীযুক্ত সুব্রত সান্যাল। এ যেন ঠিক হোলির পরেও হোলি হ্যায়য়য়য়! দেখো তো তোমাদের মন রঙিন হয়ে উঠলো কি না!!!!

Black Throated Sunbird
Crimson Backed Sunbird
Crimson Backed Sunbird
Crimson Sunbird
Green Tailed Sunbird Female
Green Tailed Sunbird Male
Mrs Goulds Sunbird
Purple Rumped Sunbird
Purple Sunbird Female
Purple Sunbird
Ruby Cheeked Sunbird Female
________
ফোটো - সুব্রত সান্যাল


পরিচিতিঃ  সুব্রত সান্যাল - সকলের সান্যালদা। তাঁর আসল নাম কিন্তু পাখিমানুষ! সব সবুজ হলুদ গাছের রঙ মাখা সুন্দর সুন্দর পাখিরা তাঁর ক্যামেরা লেন্সের সামনে আরও বেশি সুন্দর সুন্দর পোজ দিয়ে নিজেদের খুশি ধরে রাখে। তবে এছাড়াও তিনি নানা রকম জরুরি-অজরুরি কাজের সঙ্গে যুক্ত। সেইসব জানতে বহুরূপীর ঢের দিন সময় লেগে যাবে। আর হ্যাঁ পাখিমানুষ কিন্তু প্রকৃতি বাঁচাও উদ্যোগের এক জ্বলজ্বলে মুখ।
________

1 comment:

  1. শাবাস সুব্রতবাবু! অনন্যসাধারণ সব ছবি তুলেছেন আপনি। মন কেড়ে নিলেন। তবে প্রায় প্রতিটি ছবিই কেন্দ্রাভিমুখী বলে মনোটনি আনছে। এছাড়া Ruby Cheeked Sunbird Female -এর ছবিটা বাকিগুলোর তুলনায় বেশ সাধারণ মানের। আর, Crimson Backed Sunbird -এর ব্যাকগ্রাউন্ড অত্যধিক ওভার এক্সপোজড।

    ReplyDelete