ভ্রমণ:: চিত্র-গল্প:: কেভ অফ দ্য মাউন্ডস - মহুয়া ব্যানার্জী

কেভ অফ দ্য মাউন্ডস

মহুয়া ব্যানার্জী

এটি মার্কিন যুক্তরাষ্ট্রের Wisconsin প্রদেশের "Blue Mounds" - এর কাছে অবস্থিতগুহাটির নামকরণ করা হয়েছে তার নিকটবর্তী দুটি "Blue Mounds" পাহাড়-এর নামানুসারে। এটি একটি প্রাকৃতিক চুনাপাথর গুহা। নানা ধরনের খনিজপদার্থের স্তর বা আস্তরণের (Speleothems) বহুবিধ বৈচিত্র্য এই গুহাটির অন্যতম বৈশিষ্ট্য। প্রায় ৪৫০০-৫০০০ লক্ষ বছর আগে গুহাটির সৃষ্টি হয়েছিলযে ধরনের চুনাপাথর থেকে এই গুহাটি তৈরি হয়েছে সেগুলিকে "Galena Dolomite" বলে।





এই গুহাটিতে শিকাগো থেকে ২.৩০-৩.০০ ঘন্টার মধ্যে পৌছে যাওয়া যায়। গুহার পারিপার্শ্বিক পরিবেশও যথেষ্ট মনোরম। গুহাটি নিজে থেকে ঘুরে দেখা যায় না। টিকেট কেটে প্র্রশিক্ষিত গাইড-এর সাথে গুহাটি ঘুরে দেখতে হয়। গুহাটিতে প্রবেশের আগে পর্যটকদের দেখানো হয় একটি সংক্ষিপ্ত তথ্যচিত্র যার সাহায্যে ধারণা করা যায় গুহাটির আবিষ্কারের ইতিহাস এবং এই ধরনের প্রাকৃতিক চুনাপাথরের গুহা কিভাবে সৃষ্টি হয়। বিভিন্ন বৈজ্ঞানিকের মতামতও জানতে পারা যায় তথ্যচিত্রটি থেকে, যাতে কিভাবে এই গুহাগুলিকে সংরক্ষণ করা হয় তারও একটি ধারণা মেলে।



গুহাটির ভিতরের পরিবেশও যথেষ্ট প্রাকৃতিক পদ্ধতির দ্বারা সংরক্ষিত। যথেচ্ছ বৈদ্যুতিন আলোর ব্যবহার দেখা যায় না, পর্যটকদের সুরক্ষিত ভাবে যাতায়াত করার জন্য ঠিক যতটুকু আলোর প্রয়োজন ঠিক ততটুকুরই ব্যবস্থা রয়েছে। গাইডেরা প্রয়োজনমত টর্চ জ্বালিয়ে পর্যটকদের বিশেষ বিশেষ জায়গাগুলি বুঝিয়ে দেয়। গুহাটির ভিতরের নজরকাড়া চুনাপাথরের গঠনগুলি দেখে সত্যি মন ভরে যায়কিন্তু এগুলি একদম স্পর্শ করা মানা, কারণ মানুষের হাতের সামান্যতম তেল/ ময়লা লাগলেও এগুলির গঠন, বৃদ্ধি বন্ধ হয়ে যেতে পারে। কান পাতলেই শোনা যায় গুহার ছাত থেকে চুঁইয়ে পরা চুনজলের টুপটাপ আওয়াজ, আর সেগুলি থেকেই নিয়ত তৈরি হয়ে চলেছে এই অপরূপ সৃষ্টিগুলি। আর একটি কথাও বিশেষ উল্লেখযোগ্য যে বাইরের আবহাওয়ার সাথে গুহার ভিতরের আবহাওয়ার বিশেষ মিল পাওয়া যায়না শীত, গ্রীষ্ম সবসময়ই সেখানে নাতিশীতোষ্ণ, স্যাঁতস্যাঁতে

গুহার ভিতরে প্রায় এক ঘন্টার এই ট্যুর যেন সত্যি রোমাঞ্চকর এবং মনে রাখার মত।





_________

ফোটোঃ লেখক

No comments:

Post a comment