গোলটেবিল:: রূপকথার অরূপরতন - দীপান্বিতা রায় :: আলোচনাঃ নুরজামান শাহ


রূপকথার অরূপরতন - দীপান্বিতা রায়
আলোচনাঃ নুরজামান শাহ

ছোটোদের জগতকে খুব কাছ থেকে প্রত্যক্ষভাবে অনুভব করেছেন লেখিকা দীপান্বিতা রায়। এ সময়ের রূপকথার সফল লেখিকা হিসাবে তিনি তাঁর লেখায় বারবার এটাই প্রমাণিত করেছেন। তাঁর লেখা গল্প, উপন্যাসে সমাজের বাস্তব ঘটনা যেমন অনায়াসে প্রতিফলিত হয়, তেমনই কল্পনানির্ভর লেখাগুলিও সবার মনে -প্রাণে নির্মল আনন্দ এনে দেয়। তাঁর রূপকথার গল্পগুলি ছোটোদের কল্পনাশক্তিকে আরও মজবুত করে তোলে। প্রাণে আনন্দের হিল্লোল তুলে দেয়।
২০১১ সালে আনন্দ পাবলিশার্স থেকে প্রকাশিত হয়েছে তাঁর লেখা রূপকথার গল্পসংকলন “রূপকথার অরূপরতন” এই বইটিতে লেখিকা একগুচ্ছ চমৎকার মিষ্টি রূপকথার গল্প আমাদের উপহার দিয়েছেন। প্রতিটি গল্পই স্নিগ্ধ, শান্ত অপূর্ব জ্যোৎস্নার মতো। মনকে কল্পনার অপরূপ সৌন্দর্যে মায়াময় করে তোলে। গল্পের কাহিনিতেও নতুনত্ব আছে, তাই লেখাগুলি পড়তে ভালো লাগল। এই বইয়ের লেখাগুলি শুধু নিছক আনন্দদান নয়, জীবনে শিক্ষাগ্রহণেও অপরিহার্য। যার অন্যতম উদাহরণ “দেবতাদের দুষ্টুমি” “জীবনপুরের রূপকথা” গল্প দুটি। এছাড়াও “চাঁদের বুড়ি”, “সোনালি পাখি”, “মালিনীর জাদু মালা” সার্থক রূপকথার গল্প। “রাজার আম চুরি” গল্পটিও রূপকথার মোড়কে বেশ মজাদার এবং সুখপাঠ্য গল্প।
সাহিত্যিক দীপান্বিতা রায়ের লেখা এই “রূপকথার অরূপরতন” বইটি নিঃসন্দেহে ছোটোদের মনের মতো গল্পসংকলন। প্রতিটি গল্পই মনকাড়া। এই বইয়ের প্রচ্ছদ অলংকরণ করেছেন শিল্পী উজ্জ্বল গোস্বামী

বইঃ রূপকথার অরূপরতন, লেখকঃ দীপান্বিতা রায়, প্রকাশকঃ আনন্দ পাবলিশার্স
_____

No comments:

Post a comment