বইঃ
একটু একটু গা ছমছম
সম্পাদনাঃ
শুভজিত বরকন্দাজ
আলোচনাঃ
রাজর্ষি সরকার
ভূত। সাহিত্যে ভূতের আগমন
বরাবরই হয়ে আসছে। আদ্যিকাল থেকে এখন পর্যন্ত সভ্যতার বিবর্তন হচ্চে। নিত্যনতুন দিক
উদ্ভাসিত হলেও আমাদের মনের কোনে ভূত ঘাপটি মেরে ছিল, আজও আছে। স্বীকার করতে দ্বিধা
নেই অল্পবিস্তর ভয় পেতে আমরা সকলেই ভালোবাসি। আদিকাল থেকে এখনো পর্যন্ত সাহিত্যজগতে
ভূতের বাজারের জনপ্রিয়তা তা প্রমান করে। পাঠকদের রুচির সাথে পাল্লা দিয়ে বেড়েছে
ভৌতিক গল্পের নানা বিবর্তন। আজ তেমনই এক গল্প সংকলনের আলোচনা করব।
বই - একটু একটু গা ছমছম
সম্পাদনাঃ শুভজিত বরকন্দাজ
পানকৌড়ি প্রকাশন।
বিনিময় - ১৫০ টাকা
এই বইতে সন্নিহিত হয়েছে
সাকুল্যে ২৬টি নানাস্বাদের ভৌতিক গল্প
তাজপুরের গেস্ট হাউস - অদিতি
ভট্টাচার্য
তিন বন্ধুর ভৌতিক অভিজ্ঞতার
গল্প। সাবলীল বর্ননা কিন্তু শেষে এসে ক্লাইম্যাক্স জমল না।
স্বীকারোক্তি - অনন্যা দাশ
চমৎকার গল্প। বর্ণনার ভঙ্গি
গল্পের প্রানভোমরা। গতিময় প্লট। প্রথম থেকেই রহস্য উজাড় করে দিয়েও পাঠককে আকৃষ্ট
করে রাখা ও শেষের ট্যুইস্টটা অনবদ্য।
তোমার ঘরে বসত করে - অর্পন
পাল
বিষয়বস্তু তে অভিনবত্ব আছে। নিছক
ভয় না পেলেও শেষ করে আনন্দ পাওয়া যাবে। তবে বর্ণনার ভঙ্গিতে হেরফের করে অন্য
মাত্রা দেওয়া যেত গল্পটিকে।
কে ছিল সে - অভিজ্ঞান
রায়চৌধুরী
এই গল্পটি শুরু হওয়ার পরই
গল্পের গতি যেদিকে মোড় নেবে তা এক নিশ্বাসে না শেষ করে উপায় নেই। মায়াময় এক গল্প। অদ্ভুত
অব্যক্ত অনুভূতি। ভূতের গল্প যে এই ফর্ম্যাটে হতে পারে না পড়লে বুঝবেন না। মানবিক
রসে পরিপূর্ণ।
পাহাড়ের আতঙ্ক – অমিতাভ গঙ্গোপাধ্যায়
ভাষার ব্যবহার সাবলীল হলেও
গল্পটি কেমন যেন শুরু হতে না হতেই শেষ হয়ে যায়। কিছু একটা হতে হতেও অসম্পূর্ণ রয়ে
যায়।
ভূত ছিল ভূত নেই - আনসার উল
হক
আর পাঁচটি গল্পের মতই চেনা
বিষয়। কিন্তু চমকটা একেবারে শেষ লগ্নে। নতুনত্ব কিছু নেই।
সত্যি ভুতের পাল্লায় -
কালিদাস ভদ্র
এই বিষয়ের গল্প আগেও পড়েছে
পাঠক। নতুনত্ব নেই।
খাদান হইতে সাবধান -
কৃষ্ণেন্দু বন্দ্যোপাধ্যায়
সাবলীল ভাষা ও চমৎকার বর্ণনা করে
গল্প শুরু, যদিও প্লটের ফাঁদে পড়ে নিরবচ্ছিন্নতা হারায়। নতুনত্ব বলতে চিরাচরিত
ফর্মূলাকে ঘুরিয়ে উপস্থাপন করেছেন।
জ্যোৎস্না - তন্ময় বিশ্বাস
প্রথমেই বলি গল্পটির বর্ণনা
যেমন চমৎকার তেমনি ভাষার ব্যবহার দারুণ। সর্বোপরি ভালো।
স্কুলের প্রথম বন্ধু – তরুণ কুমার
সরখেল
মন ভাল করে দেওয়া গল্প। ভয়ংকর
একেবারেই নয়। যদি বিষয়ে আর একটু চমক বা গভীরতা থাকত তাহলে ভিন্নমাত্রা পেত গল্পটি।
এলাসিনের তোরাব আলি - দীপ
মুখোপাধ্যায়
গল্পটি বিশেষ আগ্রহ নিয়ে শুরু
করলেও কিছু দূর যাওয়ার পর থোড় বড়ি খাড়া-র জালে বাঁধা পড়ে। বিশেষ দাগ কাটলো না।
ঝড়ের রাত - দেবজ্যোতি ভট্টাচার্য
নিজের ছেলেবেলাকে খুঁজে
পাবেন। নিখুঁত বর্ণনা। চিরপরিচিত প্লটকে নতুন ভাবে ভাষার জাদু আর অভিনব বর্ণনার ছাঁচে
ফেলে অন্যমাত্রা দিয়েছেন। গা ছমছম করানোর জন্য যে ভাষার সূক্ষ্ম প্রয়োগই অব্যর্থ
তা লেখক প্রমাণ করেছেন।
দু:স্বপ্নের রাত - দেবদুলাল
কুন্ডু
চিরাচরিত ছকে বাঁধা গল্প। কী
হতে চলেছে তা মনোযোগী পাঠকরা আন্দাজ করতে পারবেন সহজেই।
রাতের ডাক - প্রতিম দাস
পরতে পরতে চেনা গন্ধের ছোঁয়া।
ভূতের গল্প মানেই বন্ধ বাড়ি, হোটেল বা ভ্রমণ ইত্যাদি ইত্যাদি। এই প্রচলিত
পথের বাইরে লেখক বেরোতে চাননি, যথেচ্ছ সুযোগ থাকা সত্ত্বেও। এক মুহূর্তে মনে হল
অচেনা বাঁকে মোড় নিচ্ছে। কিন্তু সেইভাবে আশা পূরণ হল না।
রক্তচোষা শকুন - বাপ্পাদিত্য
মুখোপাধ্যায়
প্রথম প্রথম একঘেয়ে লাগলেও
একটা পর্যায়ে ভয় আছে, টুইস্ট আছে। ভাষা ব্যবহারের সৌন্দর্যে অমোঘ আকর্ষন আছে।
অ্যামিগডালা - মৃগাংক
ভট্টাচার্য
নামকরণ পাঠককে আকর্ষণ করার
জন্য যথেষ্ট। মূল গল্পের প্লটে বিশেষত্ব না থাকলেও বর্ণনার ঢং মন্দ নয়।
ভূতের সাথে একরাত -
মৃত্যুঞ্জয় দেবনাথ
প্লাস পয়েন্ট সহজ কথা সহজে
বলা হয়েছে। টুইস্টটি ভাল। আর মূল বক্তব্য মন ভরিয়ে দেয়।
হাঁটন্তি অশ্বত্থগাছ - রতনতনু
ঘাটী
মন জুড়িয়ে দেওয়া গল্প। ছোট
বেলার এক আশ্চর্য কোলাজ। ভয় না পাইয়ে ভয়ের গল্প বলে মন জয় করা কাজটি কঠিন। এই
গল্পটি সেই কঠিন কাজের সহজ নিদর্শন। সাবলীল বর্ণনা। ছোটদের অন্দরমহলের দুরন্ত
জাদুকলমের মাধ্যমে তুলে ধরেছেন।
অভিশপ্ত - রাহুল মজুমদার
ভালোই লাগল। অপ্রত্যাশিত
টুইস্ট।
সেই ছেলেটি - শিবানী শর্মা
প্লটে নতুনত্ব নেই। বর্ণনার
শৈলি পোক্ত হলে যথেষ্ট ভয় পাওয়ালেও পাওয়াতে পারত।
ডাকিনির ঠেক - শিশির বিশ্বাস
বর্ণনা ভাল। প্লটের অভিনবত্ব
বিশেষ না থাকলেও টুইস্ট চমকে দেবে। সাবলীল গতিশীল গল্প।
মাটি মাটি গন্ধ - শুভজিত
বরকন্দাজ
সাবলীল বর্ণনাভঙ্গি, যথার্থ
শব্দচয়ন। নামকরণও সুন্দর। ইতি টানার ভঙ্গিও ভাল। শুধু কম হল ভয় পাওয়ানোর উপাদান।
অকালপউশ - সঞ্জিতকুমার সাহা
শুরু থেকে শেষ পর্যন্ত গল্পটি
পাঠককে আকৃষ্ট করে রাখে। চমৎকার বর্ণনা। বিষয়ও অভিনব। পারফেক্ট ব্যালান্স সবকিছুরই।
টুইস্ট সাংঘাতিক।
জাস্ট একটা অ্যাক্সিডেন্ট - সহেলী
চট্টোপাধ্যায়
ভালো গল্প। উপস্থাপন ভঙ্গি
ভাল। সম্পর্কের টান অন্য মাত্রা প্রদান করেছে।
দিব্য কোথায় - সাগরিকা রায়
চমৎকার গল্প। ধীরে ধীরে মূল
ঘটনায় প্রবেশ করানোর পদ্ধতি ভাল লাগল। গা ছমছমে বেশ। ভাষার প্রয়োগ সুচারু।
ভৌতিক পেন মাউস - সুদীপ্ত
মন্ডল
অভিনব বিষয় হলেও সঠিক
উপস্থাপনার অভাবে গল্পটি পূর্ণতা পায়নি। শেষটা ভাল লাগল না।
এই সংকলনের যে দিকটি ভালো
লাগল যে প্রথম সারির লেখকদের পাশাপাশি নতুন সম্ভাবনাময়দের গল্প স্থান পেয়েছে। ভিন্ন
স্বাদের গল্প স্থান দেওয়ার পাশাপাশি কেবলমাত্র শিশু কিশোরদের উপযোগী সংকলন করার যে
উদ্যোগ নিয়েছেন তার জন্য সম্পাদক মশাইকে সাধুবাদ জানাই।
_______
R e eai boitir alochana je ebar magiclamp e thakbe etai amake chomke dilo.ekebare aprotyasito..ভৌতিক bapar r ki...hahaha..thanks রাজর্ষি and thanks magiclamp again
ReplyDeleteDhanyabad Rajarshi!
ReplyDelete