গোলটেবিল:: রহস্যের দশ আঙুল - অভিজ্ঞান রায়চৌধুরী :: আলোচনাঃ নুরজামান শাহ


রহস্যের দশ আঙুল - অভিজ্ঞান রায়চৌধুরী
আলোচনাঃ নুরজামান শাহ

এ সময়ের জঁর ফিকশন সাহিত্যের অন্যতম খ্যাতনামা সাহিত্যিক হলেন অভিজ্ঞান রায়চৌধুরী। তাঁর লেখা “রহস্যের দশ আঙুল” উপন্যাস সংকলনটি সদ্য পড়ে শেষ করলাম। আন্তর্জাতিক কলকাতা বইমেলা ২০১৮-তে “পত্রভারতী” থেকে প্রকাশিত হয়েছে এই উপন্যাস সংকলনটি। এবারের বইমেলায় আমার বই সংগ্রহের তালিকায় এই বইটিও অন্যতম স্পেশাল বই। কেননা, রহস্য-রোমাঞ্চধর্মী লেখা আমার প্রথম পছন্দ এবং অনিলিখাও অন্যতম প্রিয় চরিত্র। আর “অনিলিখা” মানেই নতুন কোনও রহস্য। নতুন অ্যাডভেঞ্চার। বিপদের মুখোমুখি তাঁর উপস্থিত বুদ্ধির মাধ্যমে শত্রুকে ঘায়েল করা, আবার রহস্যের মায়াজাল ছিঁড়ে নতুন ঘটনার সূত্রপাত প্রভৃতি দ্বারা বাংলার সাহিত্যপ্রেমী পাঠককে “অনিলিখা” মুগ্ধ করে রেখেছে। আবার অনিলিখার মানবিক মূল্যবোধও কারও অজানা নয়। প্রায় প্রতিটি কাহিনিতেই দৃষ্টি আকর্ষণ করেছেন।
“কিশোর ভারতী” পত্রিকার শারদীয়া ১৪২৩ সংখ্যায় প্রকাশিত অভিজ্ঞান রায়চৌধুরীর লেখা বিপুল প্রশংসিত “রহস্য যখন সংকেতে” উপন্যাসটি ফের আরও একবার এই উপন্যাস সংকলনের মাধ্যমে পড়ার সুযোগ হল। অভিজ্ঞান রায়চৌধুরীর জনপ্রিয় এই নারী চরিত্র “অনিলিখা” সিরিজের এই উপন্যাসটির পটভূমি এবারে কলকাতা। একটা নয়, দুটো নয়, পর পর ন’টা খুন হয়। আর এই খুনের প্রমাণ হিসেবে পাওয়া যাচ্ছে হতভাগ্যের কঙ্কাল। রহস্যের বেড়াজালে আবদ্ধ এই খুনের তদন্ত কর‍তে গিয়ে ফরেনসিক বিশেষজ্ঞ রাজর্ষি সরকারও আশাহত হয়। অবশেষে রহস্যভেদ করতে আবির্ভাব হয় অনিলিখার। এই খুনের কিনারা করতে গিয়ে অনিলিখাও এক অদ্ভুত তথ্য খুঁজে বের করে। কী সেই তথ্য, কী সেই সংকেত! আর এই সংকেতের সঙ্গে খুনের কী সম্পর্ক, তা জানতে হলে অবশ্যই পড়তে হবে অভিজ্ঞান রায়চৌধুরীর লেখা এই রহস্য উপন্যাস।
“রহস্যের দশ আঙুল” উপন্যাসটিও “কিশোর ভারতী” পত্রিকার শারদীয়া ১৪২৪ সংখ্যায় প্রকাশিত হয়। এই উপন্যাসটিও “অনিলিখা” সিরিজের। এই উপন্যাসে এবার অনিলিখা শিকার হবে এক গভীর ষড়যন্ত্রের। ইংল্যান্ডের ওয়েলসের ম্যানর রিসর্টে চার দিন পর খুন হবেন তিন দেশের প্রধান নেতা। আর এই ঘটনার মূল অভিযুক্ত হবে স্বয়ং অনিলিখা। এবার অনিলিখা কি পারবে এই ষড়যন্ত্র থেকে নিজেকে রক্ষা করতে? আর অনিলিখার সঙ্গে ট্রেনে যে বৃদ্ধার আলাপ হয়েছিল তিনিই বা কে, কী তার পরিচয়? লুকিয়ে আছে কোন গোপন ইতিহাস! আর এই ষড়যন্ত্রের সঙ্গে কি সত্যিই বৃদ্ধার কোনও সম্পর্ক আছে? দম বন্ধ করা টান টান বিজ্ঞান নির্ভর এই রহস্য উপন্যাসটি এক নিঃশ্বাসে পড়ে ফেলার মতো।
রহস্য-রোমাঞ্চ সৃষ্টিতে অনিলিখা যে সত্যিই অপ্রতিদ্বন্দ্বী তা কাহিনিগুলো পড়ার পর পাঠকমাত্রই বুঝতে পারবেন। পরিশেষে, অনিলিখার স্রষ্টার কাছে প্রত্যাশা তাঁর কলম থেকে অনিলিখা সিরিজের আরও দুর্দান্ত সব রোমাঞ্চকর অ্যাডভেঞ্চার কাহিনি আমাদের উপহার দিন।

বইঃ রহস্যের দশ আঙুল, লেখকঃ অভিজ্ঞান রায়চৌধুরী, প্রকাশকঃ পত্রভারতী
_____

No comments:

Post a comment