গোলটেবিল::দুলে গোঁসাইয়ের আখড়া - অপূর্ব দত্ত :: আলোচনাঃ নুরজামান শাহ

দুলে গোঁসাইয়ের আখড়া - অপূর্ব দত্তঃ প্রিয়ম প্রকাশন

দুলে গোঁসাইয়ের আখড়া - অপূর্ব দত্ত
আলোচনাঃ নুরজামান শাহ

ছোটোদের সাহিত্যে খ্যাতনামা ছড়াশিল্পী অপূর্ব দত্ত অতি পরিচিত একটি নাম। তিনি ছোটোদের জন্য আমৃত্যু দু’হাত ভরে লিখে গেছেন অজস্র ছড়া, কবিতা, গল্প, উপন্যাস, নাটক প্রভৃতি। তাঁর লেখা পড়েনি এমন পাঠক বোধহয় হাতে গোনা। অপূর্ব দত্ত মূলত কবি হিসাবে সর্বাধিক পরিচিত হলেও তিনি ছোটোদের জন্য বেশ কিছু মনকাড়া উপন্যাস লিখেছেন। ২০১০ সালে প্রিয়ম প্রকাশন থেকে প্রকাশিত হয়েছে তাঁর লেখা অদ্ভুতুড়ে মজাদার কিশোর উপন্যাস “দুলে গোঁসাইয়ের আখড়া”।
এই উপন্যাসটি যেমন অদ্ভুতুড়ে মজাদার সব চরিত্র ও কাণ্ডকারখানা দিয়ে পাঠকদের মাতিয়ে রাখবে তেমনি গল্পের রুদ্ধশ্বাস কাহিনিও দুর্দান্ত। হাসি-মজার পাশাপাশি রহস্য-রোমাঞ্চও গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে।
এই উপন্যাসটির অন্যতম প্রধান চরিত্র বৃদ্ধ তারিণী মোক্তার সকালবেলায় ঘুম থেকে উঠে কলতলায় মুখ ধুতে গিয়ে দেখেন টিউবওয়েলের হ্যান্ডেল চুরি হয়ে গেছে। ললিত ডাক্তারের রান্নাঘরে ঢুকে সাতসকালে কে যেন চা বানিয়ে খেয়ে গেছে। গোকুল পরামাণিকের বাড়ি থেকে পাকা কাঁঠাল গায়েব হয়ে গেছে। আর এদিকে রহস্যময় ব্যাপার - নদীর ধারের আখড়া থেকে হঠাৎ দুলে গোঁসাই উধাও। গঙ্গা উকিলের ছেলেকেও কারা কিডন্যাপ করেছে।
সব মিলিয়ে এই অনবদ্য উপন্যাসটি পড়ে বেজায় আনন্দ পেলাম। শীর্ষেন্দু মুখোপাধ্যায়ের “অদ্ভুতুড়ে” সিরিজের অনেকদিন পরে এমন একটি সরেস উপন্যাস পড়ে ভালো লাগল।
_____

No comments:

Post a comment