গোলটেবিল::পিন্ডিদা সমগ্র - আশুতোষ মুখোপাধ্যায় :: আলোচনাঃ সহেলী চট্টোপাধ্যায়


পিন্ডিদা সমগ্র - আশুতোষ মুখোপাধ্যায়
আলোচনাঃ সহেলী চট্টোপাধ্যায়

প্রেমেন্দ্র মিত্রের যেমন ঘনাদা, নারায়ণ গঙ্গোপাধ্যায়ে যেমন টেনিদা, আশুতোষ মুখোপাধ্যায়ে তেমন পিন্ডিদা। নাম শুনলেই পিলে চমকে উঠছে তো! পিন্ডিদার আসল নাম প্রদীপ নারায়ণ দত্ত। সংক্ষেপে পি এন ডি, তা থেকে হয়েছে পিন্ডি। ফুটবলের বিখ্যাত স্টার বিদেশে নাকি তিনি পিন্ডি নামেই বিখ্যাত। তবে কতটা সত্য আছে পিন্ডিদার এই কথায় তা তোমরাই বুঝে নিও।
তার গল্প বলার ক্ষমতা দেখলে আশ্চর্য হতে হয়। খুবই বুদ্ধিমান এবং করিৎকর্মা এক যুবক। তবে মুখ না চললে ব্রেন কাজ করে না। এক কথায় ভীষণ পেটুক। পিন্ডিদা এমনিতে ভীষণ ভালো এবং সাহসী এক যুবক। পরের আপদে বিপদে সে ঝাঁপিয়ে পড়ে। এত হাসির মধ্যেও পড়তে পড়তে মাঝে মাঝে মন উদাস হয়ে যায়। এই রকম বেপরোয়া হাসিখুশি চরিত্রের ছেলেরা আজ কোথায় গেল?
পিন্ডিদার অনুচরদের মধ্যে কেবলু, চটপটি, হাবুল, কার্তিক আর সোনা। সবাই হায়ার সেকেন্ডারি দিয়েছে। কেবলু সংস্কৃতে দুবার ব্যাক পেয়েছে, তাই মাঝে মাঝেই সংস্কৃতে কথা বলে নিজের রাগ ঠাণ্ডা করে। প্রত্যেকটা চরিত্র-ই খুব সুন্দরভাবে চিত্রিত। নিজেদের হাজার সমস্যা থাকলেও এরা সবসময় হাসি ঠাট্টায় মেতে থাকে। হাবুল পিন্ডিদার অন্ধ ভক্ত। বাকিরা একে খুব একটা পছন্দ করে না। সব সময় একটা টক্কর চলে
কার্তিক সব চেয়ে ঠান্ডা। কথা কম বলে।
চটপটি আর সোনার খুব বন্ধুত্ব। সোনার সঙ্গে পিন্ডিদার রেষারেষি ভালোই চলে। সোনা প্রতিবারই হেরে যায় এবং পিন্ডিদা সমেত গোটা দলকে খাওয়াতে বাধ্য হয়। বিনোদের দোকানের চপ কাটলেট নিজের বন্ধুদের খাওয়াবার জন্য মাঝে মাঝে ঠাকুমার হাত বাক্স সাফ করে। উপস্থিত বুদ্ধি আছে প্রচুর। একবার উপস্থিত বুদ্ধির জোরে নিজের দলবলকে ভয়ানক এক ডাকাতের কবল থেকে বাঁচায়। পিন্ডিদার সমস্ত গল্পের কথক সোনা অর্থাৎ তার জবানিতেই সমস্ত কাহিনি শুরু হয়েছে।
মোট পনেরোটা গল্প আর একটা উপন্যাস আছে পিন্ডিদা সমগ্রে। এছাড়াও  আশুতোষ মুখোপাধ্যায়ে উপন্যাস ফয়সালা এবং অন্য কিছু ছোটোগল্প স্থান পেয়েছে এই সঙ্কলনের দ্বিতীয় অংশে। অর্থাৎ এক মলাটের মধ্যে দুটো বই পড়ার মজা আছে। বেশির ভাগ গল্প কিশোর ভারতী এবং দেব সাহিত্য কুটির থেকে প্রকাশিত শুকতারা ও বিভিন্ন পূজাবার্ষিকীতে স্থান পেয়েছে। তোমরা মজার গল্প যারা পড়তে ভালোবাসো তাদের অবশ্য-ই পিণ্ডিদা এবং তার সাঙ্গোপাঙ্গদের কীর্তিকলাপ পড়া উচিত।

পিন্ডিদা সমগ্র, দেজ পাবলিশিং
প্রচ্ছদঃ রঞ্জন দত্ত; অলংকরণঃ দেবাশিস রায়
দামঃ ৪০০ টাকা
_____

No comments:

Post a comment