বহুরূপী :: বাঙ্ময় - শ্রেয়সী চক্রবর্তী

বাঙ্ময়

শ্রেয়সী চক্রবর্তী

ছোট্ট মংপু রোজ মায়ের কোলে চড়ে ছাদে বেড়াতে আসেসেখানে মায়ের হাত ধরে চিনতে শেখে তার চারপাশের বন্ধু গাছ, ফুল, পোকামাকড় আর পাখিদেরওদেরকে ভালবাসতে শেখেকিন্তু দুদিন ধরে যে খুব বৃষ্টি; ছাদে যাওয়াই তো হচ্ছে না মংপুরসে রাতে শুতে গিয়ে ভাবে কাল ভোরে ঘুম থেকে উঠে চুপিচুপি যাবে ছাদে; আর ঠিক তখনই! …

কিগো আমাকে চিনতে পারছ না? কেমন সোনালি ডানা উড়িয়ে আমি তোমাদের বাগানের আম গাছ কাঁঠাল গাছে বসে ডাকাডাকি করি! তুমি তো রোজই আমার নাম জানতে চাও, কিন্তু ভাবো আমি কথা বলতে পারি না; তাই আর নামও জানা হয়না! আজ দেখলে তো কেমন করে ডাকি আমিকেষ্টগোকুল’! নাম আমার বেনেবৌ পাখি (Black-hooded oriole); বড় হয়ে ভুলে যেও না কিন্তু! আমাকে নিয়ে অনেক গল্প আছে, পড়তে পাবে পাখিদাদু শ্রী অজয় হোমের বইয়ে; মা-বাবাকে বলে বইখানা কিনে নিয়ো কিন্তু!!”

বেনেবৌ বা Black-hooded oriole

মংপু দেখে পাশ থেকে উঁকি দিচ্ছে নীল-কমলা-হলদে-সবুজ ওই ওটা কি??? নাচতে নাচতে সামনে হাজির হয় সূঁচফড়িং, বলেসূঁচের মতন সরু তাই আমার নাম সূঁচফড়িং (Orange-tailed marsh dart)তোমার বাড়ির আশেপাশে আমি একাই নই, আমার আরো সব রংবেরঙের ভাইবোনরা থাকেতুমি কিন্তু তাদের কখনো মেরো না বন্ধুআমরা ঘাসে পাতায় উড়ি, আকাশটাকে সাধ্যমত রঙিন করে তুলি

সূঁচফড়িং বা Orange-tailed marsh dart

এই না বলেই চোখের নিমেষে উড়ে যায় ছাদবাগানের ফুলের উপর নাচ দেখাতে, আর ওমনি ফুলটা বলে ওঠে, “ঝুমকো লতা নামটি আমার, ইংরেজিতে প্যাশন/ আমায় দেখে অন্য ফুলের ফিকে হয়ে যায় ফ্যাশন!” বুঝলে মংপুবাবু?

ঝুমকোলতা বা Passion flower

একগাল হেসে ঘাড় ঘুরিয়ে দেখে বেনেবৌ জুড়ে দিয়েছে বেজায় চিকারহলটা কী?? আরে এ যে গাছের গায়ে শিরশিরানি কালো-বাদামি এক সাপ তার জিভ লকলক করছে, কিন্তু চোখের ভাবটা তো হিংস্র নয়! বন্ধুর মত মংপুর দিকে আসতে চাইছে, কিন্তু বেনেবৌ ওকে উড়ে উড়ে ঠুকরে দিতে চায়! মংপু বলে বুঝেছি, বুঝেছি তোমার নামটা বল দেখি এইবার
আজ্ঞে আমি হলুম গেখড়িচূড়’ (Painted bronzeback) আমার কিন্তু মোটেও বিষ নেই, তবু আমায় পছন্দ করে না এই পাখিদের দল দোষের মধ্যে খিদে পেলে ছোট পাখি, পাখির ডিম, ইঁদুর কিম্বা টিকটিকি গিরগিটি ধরে খেয়ে ফেলি, ঠিক তুমি যেমন লুচি খাও তেমনটি সেটাই যে পরিবেশের নিয়ম শুধু বিনা কারণে, বিনা দোষে মানুষ আমায় ভয় পায়, পিটিয়ে মারে আমার অন্যান্য সাপ ভাইদেরও মানুষ মেরে ফেলে কিন্তু নিজেরা সাবধান হয় না মংপু তুমি বড় হয়ে এমন মানুষ হবে না তো??”

খড়িচূড় বা Painted bronzeback

ছোট্ট মংপু সবটা কথা ভাবার আগেই দেখতে পায় বিশাল পাম গাছের ছোট্ট নীচু ডালের পাতায় বসে আছে সবুজে সবুজ হয়ে ডানায় কেমন চিত্রবিচিত্র নিয়ে নতুন এক বন্ধু! মংপু কাছে যেতেই হেসে ওঠে সেই সবুজ সেনানী যার নাম Oleander–hawk moth বা Army green moth! বিকেল হলেই যার মধু খাওয়ার কর্মব্যস্ততা সবচাইতে বেশি বেড়ে ওঠে!

Oleander–hawk moth বা Army green moth

কোনো কথা না বলে মংপুর মাথার চারপাশে বোঁ করে একচক্কর দিয়ে বুঝিয়ে দেয় মংপু তাদের সব্বার প্রিয় বন্ধু আর উড়ে যায় দূরেঅনেকদূরে।।
_____________

ছবিঃ স্বর্ণ চক্রবর্তী ও শ্রেয়সী চক্রবর্তী

2 comments:

  1. sundor likhechho....ki darun chhobi tulechho :)

    ReplyDelete
    Replies
    1. Thankuuuuuuuu lila di :) khub valo lagche.... elomelo !

      Delete